1. admin@creativegaibandha.com : Admin :
  2. creativegaibabdha@gmail.com : creative gaibabdha : creative gaibabdha
একনজরে গাইবান্ধা জেলার বর্তমান পাঁচ সংসদ সদস্য
মঙ্গলবার, ০৯ মার্চ ২০২১, ০৪:৪১ পূর্বাহ্ন

একনজরে গাইবান্ধা জেলার বর্তমান পাঁচ সংসদ সদস্য

সৃজনশীল গাইবান্ধা
  • আপডেটের সময় : সোমবার, ১৮ জানুয়ারী, ২০২১
  • ২৬৬ Time View
একনজরে গাইবান্ধা জেলার বর্তমান পাঁচ সংসদ সদস্য

শামীম হায়দার পাটোয়ারী
সংসদ সদস্য-১

শামীম হায়দার পাটোয়ারী বাংলাদেশী রাজনীতিবিদ এবং গাইবান্ধা-১ আসনের সংসদ সদস্য। তিনি ২০১৮ সালে শূন্য আসনে উপ-নির্বাচনে জাতীয় পার্টি থেকে সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হয়েছেন।
জন্ম ও শিক্ষাজীবন : শামীম হায়দার পাটোয়ারীর জন্ম সুন্দরগঞ্জ উপজেলায় পৈতৃক নিবাস রংপুরের পীরগাছা থানায়। বাবা প্রফেসর ড. মফিজুন ইসলাম পাটোয়ারী ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক।
ব্যারিস্টার শামীম উদয়ন উচ্চ মাধ্যমিক বিদ্যালয় থেকে এসএসসি ও নটর ডেম কলেজ থেকে এইচএসসি পাশ করার পর ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি থেকে এলএলবি (অর্নাস) সম্পন্ন করেন। এরপর ইউনিভার্সিটি অব লন্ডন থেকেও এলএলবি (অর্নাস) করেছেন। একই বিশ্ববিদ্যালয় থেকে পিজি সার্টিফিকেট অন ইনটেলেকঢুয়াল প্রোপাটি ল’ ডিগ্রি নেন। বিভিসি (পিজি ডিপ্লোমা ইন প্রফেশনাল অ্যান্ড লিগ্যাল স্কিলস) করেছেন সিটি ইউনিভার্সিটির ইনস অব কোর্ট স্কুল অব ল’ (আইসিএসএল) থেকে। এছাড়া ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি থেকে হিউম্যান রাইটসের ওপর ডিপ্লোমা করেছেন।
কর্মজীবন : পেশায় আইনজীবি শামীম হায়দার পাটোয়ারী রাজনীতির সঙ্গে সক্রিয় ভাবে যুক্ত আছেন। জাতীয় পার্টির অতিরিক্ত মহাসচিব তিনি। তিনি প্রথমবার সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন।
মোবাইল : ০১৮১৭১৫২০৭৯
ইমেইল : shameemlaw@hotmail.com

মাহাবুব আরা বেগম গিনি
সংসদ সদস্য-২

মাহাবুব আরা বেগম গিনি (১ আগস্ট ১৯৬১) বাংলাদেশী রাজনীতিবিদ এবং গাইবান্ধা-২ আসনের সংসদ সদস্য। তিনি ২০০৮,২০১৪ ও ২০১৮ সালে বাংলাদেশ আওয়ামী লীগ থেকে সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হয়েছেন।
জন্ম ও শিক্ষাজীবন : মাহাবুব আরা বেগম গিনির পৈতৃক বাড়ি গাইবান্ধা জেলার সদর উপজেলার পৌরসভাধীন থানাপাড়া এলাকায়। তিনি স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন। কর্মজীবন: পেশায় ব্যবসায়ী মাহাবুব আরা বেগম গিনি রাজনীতির সঙ্গে সক্রিয় ভাবে যুক্ত আছেন। তিনি দ্বিতীয়বার সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন।
মোবাইল : ০১৭১১৬৩০০৪৫
ফোন (অফিস) : ৯১৪০১০৯
ইমেইল : gaibandha.2@parliament.gov.bd

এড. উম্মে কুলসুম স্মৃতি
সংসদ সদস্য-৩

এড. ‍উম্মে কুলসুম স্মৃতি (০১ জুন ১৯৬৩) বাংলাদেশী রাজনীতিবিদ এবং গাইবান্ধা-৩ আসনের সংসদ সদস্য। তিনি প্রথমবার সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন।
রাজনৈতিক জীবন: উম্মে কুলসুম স্মৃতি ২০১৪ সালের ৫ জানুয়ারি অনুষ্ঠিত ১০ম জাতীয় সংসদ নির্বাচনের ধারাবাহিকতায় আওয়ামী লীগের মনোনয়নে গাইবান্ধা-জয়পুরহাট জেলার জন্য নির্ধারিত সংরক্ষিত নারী আসন-৪ নং আসন থেকে ১ম বারের মতো এমপি নির্বাচিত হন। ২০১৯ সালের ৬ নভেম্বর জাতীয় সম্মেলনে বাংলাদেশ কৃষক লীগ এর জাতীয় কমিটির সাধারণ সম্পাদক হিসেবে নির্বাচিত হন ৷
মোবাইল : ০১৭১১৩৯৫১৩২
ফোন (অফিস) : ০১৭১১৩৯৫১৩২
ইমেইল : seat.4@parliament.gov.bd

মনোয়ার হোসেন চৌধুরী
সংসদ সদস্য-৪

মনোয়ার হোসেন চৌধুরী একজন বাংলাদেশি রাজনীতিবিদ ও একাদশ জাতীয় সংসদ সদস্য। মনোয়ার হোসেন চৌধুরী গাইবান্ধা-৪ আসন থেকে ২০১৮ সালে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগের মনোনয়নে সংসদ সদস্য নির্বাচিত হন। জন্ম ও শিক্ষাজীবন : মনোয়ার হোসেন চৌধুরীর জন্ম গাইবান্ধা জেলায়। তিনি প্রকৌশলী শিক্ষায় শিক্ষিত।
রাজনৈতিক ও কর্মজীবন : এলজিইডির সাবেক প্রধান প্রকৌশলী মনোয়ার হোসেন চৌধুরী রাজনীতিতে সক্রিয় এবং প্রথমবারের মতো সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। তিনি ২০০৮ ২০১৪ সালেও জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের পক্ষে নৌকা মার্কায় নির্বাচন করে ২০১৪ সালে পরাজিত হলেও ২০০৮ সালের নির্বাচনে তিনি বিজয়ী হয়ে ছিলেন। তিনি দুই বার জাতিয় সংসদ সদস্য ছিলেন।
মোবাইল : ০১৭১৩২০৬২২৫
ইমেইল : gaibandha.4@parliament.gov.bd

ফজলে রাব্বি মিয়া
সংসদ সদস্য-৫

ফজলে রাব্বী মিয়া (১৫ এপ্রিল ১৯৪৬) বাংলাদেশের গাইবান্ধা জেলার রাজনীতিবিদ ও আইনজীবী যিনি গাইবান্ধা-৫ আসনের সংসদ সদস্য ও জাতীয় সংসদের ডেপুটি স্পিকার।

জন্ম ও শিক্ষাজীবন : ফজলে রাব্বী মিয়া ১৯৪৬ সালের ১৫ এপ্রিল গাইবান্ধা জেলার সাঘাটা উপজেলার গটিয়া গ্রামে জন্মগ্রহণ করেন। তার পিতার ফয়জার রহমান এবং মাতার নাম হামিদুন নেছা। ১৯৬১ সালে তিনি গাইবান্ধা কলেজে ভর্তি হন। তিনি বিএ এবং এলএলবি ডিগ্রি অর্জন করেছেন।
কর্মজীবন : পেশায় আইনজীবী ফজলে রাব্বী মিয়া রাজনীতির সঙ্গে সক্রিয় ভাবে যুক্ত আছেন। ব্যক্তিজীবনে তিনি একজন আইনজীবী। ১৯৬৮ সালে তিনি বাংলাদেশ বার কাউন্সিল সনদ লাভ করেন। এরপর ১৯৮৮ সালে তিনি সুপ্রিম কোর্ট বার এসোসিয়েশনের সদস্য হন।
রাজনৈতিক জীবন: ১৯৫৮ সালে রাজনীতিতে আসেন ফজলে রাব্বী মিয়া। তখন তিনি অষ্টম শ্রেণীতে পড়তেন। ১৯৫৮ সালে আইয়ুব খান পাকিস্তানে মার্শাল ল’ চালু করেছিলেন। সে সময় ফজলে রাব্বীর চাচা উক্ত ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ছিলেন। চাচার মাধ্যমে তিনি মার্শাল ল’ বিরোধী আন্দোলনে জড়িয়ে পরেন। এভাবেই তিনি বাংলাদেশ আওয়ামী লীগের রাজনীতির সাথে জড়িয়ে পড়েন। ১৯৬২-৬৩ সালে শিক্ষা কমিশনের রিপোর্টের বিরুদ্ধে তিনি আন্দোলন করেছিলেন।

মুক্তিযুদ্ধে যোগদান: ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতার জন্য মুক্তিযুদ্ধ শুরু হলে ফজলে রাব্বী মিয়া মুক্তিযুদ্ধে যোগদান করেন। তিনি ১১ নং সেক্টরে যুদ্ধ করেন। এছাড়া বাংলাদেশের স্বাধীনতার পক্ষে বৈশ্বিক জনমত গড়ে তুলতে তিনি কাজ করেছেন।

সংসদ নির্বাচন: ফজলে রাব্বী মিয়া ১৯৮৬ সালের তৃতীয়, ১৯৮৮ সালের চতুর্থ, ১৯৯১ সালের পঞ্চম ও ১২ জুন ১৯৯৬ সালের সপ্তম জাতীয় সংসদ নির্বাচনে গাইবান্ধা-৫ আসন থেকে জাতীয় পার্টির প্রার্থী হিসেবে সংসদ সদস্য নির্বাচিত হন। এর পর বাংলাদেশ আওয়ামী লীগে যোগদিয়ে ২০০১ সালের অষ্টম জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে পরাজিত হন।

২০০৮ সালের নবম, ২০১৪ সালের দশম ও ২০১৯ সালের একাদশ জাতীয় সংসদ নির্বাচনে গাইবান্ধা-৫ আসন থেকে তিনি বাংলাদেশ আওয়ামী লীগের প্রার্থী হিসেবে সংসদ সদস্য নির্বাচিত হন।
১৯৯০ সালে আইন বিচার ও সংসদ বিষয়ক প্রতিমন্ত্রীর দায়িত্বও পালন করেছেন তিনি। দশম সংসদ থেকে তিনি ডেপুটি স্পিকার হিসেবে দায়িত্ব পালন করছেন।
মোবাইল : 01711525701
ইমেইল : gaibandha.5@parliament.gov.bd

তথ্য সুত্র: উইকিপিিডয়া, উপজেলা ওয়েবসাইট
তথ্যসংগ্রহকারী: মোঃ মেহেদী হাসান

অমার জেলা, আমার গল্প

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর

অমার জেলা, আমার গল্প

গাইবান্ধা জেলার তরুণরা ভলান্টিয়ার হওয়ার গল্প পাঠাও

আজকের নামাজের সময়সুচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৫:০৬
  • ১২:১৪
  • ৪:২৪
  • ৬:০৬
  • ৭:১৯
  • ৬:১৭

অমার জেলা, আমার গল্প

বাংলাদেশে

আক্রান্ত
৫৫১,১৭৫
সুস্থ
৫০৪,১২০
মৃত্যু
৮,৪৭৬
সূত্র: আইইডিসিআর

বিশ্বে

আক্রান্ত
১১৬,৬৯২,১৪১
সুস্থ
৬৬,০৬৮,৯৪৮
মৃত্যু
২,৫৯১,১৬৩

উষ্ণতার ছোঁয়া

বাংলাদেশে করোনা ভাইরাস

সর্বমোট

আক্রান্ত
৫৫১,১৭৫
সুস্থ
৫০৪,১২০
মৃত্যু
৮,৪৭৬
সূত্র: আইইডিসিআর

সর্বশেষ

আক্রান্ত
৮৪৫
সুস্থ
১,১১৭
মৃত্যু
১৪
স্পন্সর: একতা হোস্ট
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২০
Theme Customized BY ITPolly.Com