ঢাকারবিবার , ১৪ নভেম্বর ২০২১
  1. অর্থনীতি
  2. আইন আদালত
  3. আন্তর্জাতিক
  4. কনভার্টার
  5. কৃষি ও প্রকৃতি
  6. খেলাধুলা
  7. গাইবান্ধা
  8. গাইবান্ধা সদর
  9. গোবিন্দগঞ্জ
  10. চাকুরী
  11. জাতীয়
  12. ধর্ম
  13. পলাশবাড়ী
  14. প্রবাসের খবর
  15. ফিচার
আজকের সর্বশেষ সবখবর

প্রান্তিক জনগোষ্ঠীর স্বাস্থ্য সেবায় ভরসার স্থান কমিউনিটি ক্লিনিক

সৃজনশীল গাইবান্ধা
নভেম্বর ১৪, ২০২১ ১২:৪৬ অপরাহ্ণ
Link Copied!

বাংলাদেশ সরকারের এক যুগান্তকারী সিদ্ধান্ত প্রান্তিক জনগণের দোরগোড়ায় স্বাস্থ্য সেবা পৌঁছে দেয়ার লক্ষ্যে দেশব্যাপী প্রতিটি ইউনিয়নের পুরাতন ওয়ার্ড গুলোতে একটি করে কমিউনিটি ক্লিনিক নির্মাণ।

এসব কমিউনিটি ক্লিনিকগুলো থেকে সপ্তাহে ৬ দিন (সরকারি ছুটি ব্যতিত) কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডার (সিএইচসিপি) রা নিয়মিত মাতৃ,শিশু ও সাধারণ নানা রোগের চিকিৎসা, স্বাস্থ্য শিক্ষা প্রদান সহ ইমার্জেন্সি রোগীদের উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে রেফার কার্যক্রম পরিচালিত হয়। এবার যোগ হলো সারাবিশ্বের মহামারী খ্যাত করোনা ভাইরাস অর্থাৎ কভিড-১৯ প্রতিরোধী ভ্যাকসিন প্রদান কার্যক্রম।

এ কার্যক্রমে ব্যাপক সফল কমিউনিটি ক্লিনিকগুলো। দেশের প্রান্তিক জনগোষ্ঠীর বয় বৃদ্ধরা দারুণ খুশি হাতের কাছে কভিড-১৯ টিকা নিতে পারায়। কমিউনিটি ক্লিনিকে করোনা টিকা প্রদানের ধারাবাহিক কার্যক্রমের অংশ হিসেবে গতকাল ১০/১১/২০২১ ইং তারিখ বুধবার ফুলছড়ি উপজেলা হেডকোয়ার্টার থেকে প্রায় ৩০ কিঃমিঃ দুরে অবস্থিত দূর্গম এরেন্ডাবাড়ী ইউনিয়নের হরিচন্ডী কমিউনিটি ক্লিনিকে উৎসবমুখর পরিবেশে দিনব্যাপী প্রায় ১৫৯৫ জন টিকা গ্রহীতাকে টীকা প্রদান করা হয়।

হরিচন্ডী কমিউনিটি ক্লিনিকে কর্মরত সিএইচসিপি জনাব আবু শামীম মন্ডলের সাথে যোগাযোগ করলে তিনি জানান কমিউনিটি পর্যায়ে টিকা প্রদান নিঃসন্দেহে সরকারের একটি যুগান্তকারী সিদ্ধান্ত। এখানে অনেক বযস্ক নর নারী রয়েছেন যারা হাতের কাছে কভিড-১৯ টিকা নিতে পারায় দারুণ উজ্জীবিত।

তবে এখানে আরও অনেকেই টিকা নেয়ার জন্য অনলাইন নিবন্ধন করেছেন যারা একদিনের ক্যাম্প হওয়ায় সময় স্বল্পতার কারণে সবাই টিকা নিতে পারেন নি। যার জন্য এলাকাবাসী আরও একদিনের ক্যাম্প পরিচালনার জন্য উপজেলা স্বাস্থ্য ও পঃপঃ কর্মকর্তা মহোদের প্রতি অনুরোধ জানিয়েছেন।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।