ঢাকাশুক্রবার , ৩০ জুলাই ২০২১
  1. অর্থনীতি
  2. আইন আদালত
  3. আন্তর্জাতিক
  4. কনভার্টার
  5. কৃষি ও প্রকৃতি
  6. খেলাধুলা
  7. গাইবান্ধা
  8. গাইবান্ধা সদর
  9. গোবিন্দগঞ্জ
  10. চাকুরী
  11. জাতীয়
  12. ধর্ম
  13. পলাশবাড়ী
  14. প্রবাসের খবর
  15. ফিচার
আজকের সর্বশেষ সবখবর

প্রাচীন ইসলামিক স্থাপত্য পলাশবাড়ীর কাদিরবক্স মন্ডল মসজিদ

Admin
জুলাই ৩০, ২০২১ ১১:১৭ অপরাহ্ণ
Link Copied!

কাদিরবক্স মন্ডল মসজিদ। প্রাচীন ইসলামিক স্থাপত্য বৈশিষ্ট্যের জন্য এ মসজিদ ইসলামী ঐতিহ্যের অনন্য নিদর্শন হয়ে আছে। এটি বাংলাদেশ প্রতœতত্ত্ব অধিদপ্তর এর তালিকাভুক্ত একটি প্রতœতাত্ত্বিক স্থাপনা। রংপুর বিভাগের এই প্রাচীন স্থাপনাটি মূলত গাইবান্ধা জেলার পলাশবাড়ী উপজেলার অন্তর্গত একটি প্রাচীন মসজিদ। মসজিদটির পূর্ব পাশে পলাশবাড়ী-ঘোড়াঘাট সড়ক এবং পশ্চিম পাশে রয়েছে ঢাকা-রংপুর মহাসড়ক। পলাশবাড়ী পৌর শহরের নুনিয়াগাড়ী মৌজায় অবস্থিত এ মসজিদটিই ‘কাদিরবক্স মন্ডল মসজিদ’ নামে পরিচিত। গাইবান্ধা জেলার পুরাতন মসজিদগুলোর মধ্যে স্থাপত্য বৈশিষ্ট্যের অন্যতম নিদর্শন প্রাচীন ইসলামিক স্থাপত্য এই কাদিরবক্স মন্ডল মসজিদ।

এলাকার জনশ্রুতি আছেÑ স্থানীয় বাসিন্দা জনৈক কেরামতুল্যা মন্ডলের পুত্র কাদিরবক্স মন্ডল এই এলাকায় একজন প্রভাবশালী ও ধর্মপরায়ণ ব্যক্তি ছিলেন। তিনিই এ মসজিদটি প্রতিষ্ঠা করেন। প্রকৃতপক্ষে মসজিদটি কোন সময় নির্মিত হয়েছে তা কোনো সূত্র থেকেই আজও জানা যায়নি। তবে ১৯৬৮ সালের (১৪ নং আইন) (১৯৭৬ সালে সংশোধিত) প্রতœসম্পদ আইনের ১০ নং ধারার (১) উপ-ধারার প্রদত্ত ক্ষমতাবলে কাদিরবক্স মন্ডল মসজিদটিকে “সংরক্ষিত প্রতœসম্পদ” ঘোষণা করে ২০১৩ সালের ২ জুন প্রজ্ঞাপন জারি করে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়।

কাদিরবক্স মন্ডল মসজিদটি প্রাচীন এক কক্ষ বিশিষ্ট্য মসজিদ। এর অভ্যন্তরে একটি মাত্র কক্ষ আছে যেখানে মাত্র তিনজন নামাজ আদায় করতে পারেন। উপরিভাগে একটি গম্বুজ রয়েছে। চার কোণায় চারটি পিলার আছে। এর সামনে সাম্প্রতিককালে একটি মসজিদ নির্মাণ করা হয়েছে। ফলে পুরনো মসজিদটি এখন সামনে থেকে দেখা যায় না। স্থানীয় বয়োজেষ্ঠ্য অনেকেই বলছেন নবাব সুজাউদ্দিন মুহাম্মদ খান (১৬৭০-১৭৩৯) এর শাসনামলে মসজিদটি নির্মিত হয়। এ মসজিদটিই দেশের সবচে ছোট মসজিদ বলে মনে করেন তারা।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।