ঢাকাশনিবার , ১১ সেপ্টেম্বর ২০২১
  1. অর্থনীতি
  2. আইন আদালত
  3. আন্তর্জাতিক
  4. কনভার্টার
  5. কৃষি ও প্রকৃতি
  6. খেলাধুলা
  7. গাইবান্ধা
  8. গাইবান্ধা সদর
  9. গোবিন্দগঞ্জ
  10. চাকুরী
  11. জাতীয়
  12. ধর্ম
  13. পলাশবাড়ী
  14. প্রবাসের খবর
  15. ফিচার
আজকের সর্বশেষ সবখবর

গাইবান্ধায় বন্যায় ১২৪৪ হেক্টর ফসলহানি

নিউজ ডেস্ক
সেপ্টেম্বর ১১, ২০২১ ৮:০১ অপরাহ্ণ
Link Copied!

গাইবান্ধায় বন্যা পরিস্থিতি উন্নতি হয়েছে। ধীরে ধীরে কমতে শুরু করেছে নদ-নদীর পানি। তবে এই পানির নিচে নষ্ট হয়েছে কৃষি ফসল। রোপা আমনসহ প্রায় এক হাজার ২৪৪ হেক্টর জমির ফসল ক্ষতি হয়েছে।

শুক্রবার (১০ সেপ্টেম্বর) দুপুরে গাইবান্ধা জেলা কৃষি বিভাগ থেকে এ তথ্য জানানো হয়। চলমান বন্যায় এক হাজার ২২০ হেক্টর রোপা আমন ও ২৪ হেক্টর সবজি ক্ষেত নষ্ট হয়েছে।

জানা যায়, অতি বর্ষণ ও উজান থেকে নেমে আসা পাহাড়ী ঢলে গাইবান্ধার ব্রহ্মপুত্র, ঘাঘট, তিস্তা ও করতোয়া নদীর পানি বাড়তে থাকে। ফলে জেলার সদর, সাঘাটা, ফুলছড়ি ও সুন্দরগঞ্জ উপজেলার শতাধিক গ্রাম প্লাবিত হয়। এতে করে নদীর তীরবর্তী ও চরাঞ্চলের পরিবারগুলো পানি বন্দী হয়ে পড়ে। একই সঙ্গে নিমজ্জিত হয় কৃষি ফসল। ফলে পানির নিচে থাকা রোপা আমন ও বিভিন্ন শাক-সবজি ক্ষেত নষ্ট হয়ে যায়।

বিদ্যমান পরিস্থিতিতে গত ৪ দিন ধরে বন্যার পানি কমতে থাকলেও, কমেনি কৃষকের দুশ্চিন্তা। যে ফসল ঘরে তুলে পরিবারের চাহিদা পুরণের স্বপ্ন দেখতেন, সেই স্বপ্ন চুরামার করেছে রাক্ষুসি বন্যা। এখন কীভাবে ঘুরে দাঁড়াবেন, এ নিয়ে কৃষকদের কপালে পড়ছে দুশ্চিন্তার ভাঁজ।

ব্রহ্মপুত্র নদের তীরের বাসিন্দা আলাল উদ্দিন  জানান,  চলতি আমন মৌসুমে দুই বিঘা জমিতে আমন চারা রোপন করছিলেন তিনি। কিন্ত বানের পানির তাণ্ডপে নষ্ট হয়েছে সেই ক্ষেত।

গাইবান্ধা জেলা কৃষি বিভাগের উপ-পরিচালক মো. মাসুদুর রহমান বলেন, বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষকদের তথ্য সংশ্লিষ্টগণকে জানানো হয়েছে। বরাদ্দ পেলে তাদের প্রণোদনার ব্যবস্থা করা হবে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।