গাইবান্ধা

গাইবান্ধায় নদীগুলোর চরে এখন সবুজ বিপ্লব

গাইবান্ধা জেলার ঘাঘট,আলাই,ইছামতি,করতোয়া কাটাখালি,কালপানি,গান নাই,তিস্তা বাঙালি,,ব্রহ্মপুত্র,,যমুনা,মৎস্য,মরামরুয়াদহ, ,ব্রহ্মপুত্রমাইলা,মানাস,মাশানকুড়া,লেঙগা,শাখা তিস্তা,তিস্তা হলহলি,তুলসী। নদীগুলোর চরে নানাবিধ ফসলের চাষাবাদে কৃষি কাজে এনে দিয়েছে এখন সবুজ বিপ্লব।এসব চরে ধান, ভূট্টা, আলু, ফুলকপি, বাঁধা কপি, কুমড়া, পানি কুমড়া, লাউসহ বিভিন্ন ফসলের চাষাবাদ করে কৃষকরা এখন স্বাভলম্বী হয়ে উঠেছে। চরের বালুর উপর পলি জমে নদীর তীরবর্তী জনসাধারণ চরে নানাবিধ পদ্ধতিতে ফসল ফলানো শুরু করেছে।

নদীগুলোর চর এলাকা ঘুরে দেখা গেছে, নদীর ভাঙ্গনের শিকার নিঃস্ব পরিবারগুলো জেগে ওঠা চরে নানাবিধ ফসল চাষ আবাদ করে আবারও স্বাভলম্বী হচ্ছে।এখন এসব ফসল চাষ করে অনেকটা সফলতাও পেয়েছে অনেকে। এখন আর তাদের সংসারে আগের মতো অভাব-অনটন নেই বললেই চলে। সংসারে ফিরে এসেছে স্বচ্ছলতা।

চর কালাসোনা গ্রামের কৃষক মফিজল মিয়া বলেন, ব্রহ্মপুত্র নদীর বালুচরে বিভিন্ন ফসল চাষ করে সফলতা পেয়েছি। এখন আর জমি পতিত থাকছে না। সব জমিতেই ফসল ফলছে। আমরাও বাড়তি আয় করছি। চর খাটামারী গ্রামের নদী কৃষক আকবর আলী বলেন, ধান, ভূট্টা, মিষ্টি কুমড়া, লাউ, শসা, করলা চাষে কৃষকদের আগ্রহ বাড়ছে। এতে করে কৃষকরা এখন আর অলস সময় কাঠাচ্ছে না। সেই সাথে ফসল ফলিয়ে আয় করেছে।

Back to top button