ঢাকাবৃহস্পতিবার , ২৯ জুলাই ২০২১
  1. অর্থনীতি
  2. আইন আদালত
  3. আন্তর্জাতিক
  4. কনভার্টার
  5. কৃষি ও প্রকৃতি
  6. খেলাধুলা
  7. গাইবান্ধা
  8. গাইবান্ধা সদর
  9. গোবিন্দগঞ্জ
  10. চাকুরী
  11. জাতীয়
  12. ধর্ম
  13. পলাশবাড়ী
  14. প্রবাসের খবর
  15. ফিচার
আজকের সর্বশেষ সবখবর

গাইবান্ধায় চলতি মৌসুমে ১ লাখ ২৮ হাজার হেক্টর জমিতে চাষ হবে রোপা আমন

Admin
জুলাই ২৯, ২০২১ ২:১৭ অপরাহ্ণ
Link Copied!

খাদ্য উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে গাইবান্ধা জেলার বিস্তীর্ণ মাঠজুড়ে শুরু হয়েছে রোপা আমন চারা রোপনের কাজ। চলতি মৌসুমে প্রায় ১ লাখ ২৮ হাজার হেক্টর জমিতে চারা রোপনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। ইতোমধ্যে প্রায় ২৫ হাজার হেক্টর জমিতে আমন ধান চারা রোপন করা হয়েছে বলে গাইবান্ধা কৃষি সম্প্রসারণ বিভাগ সুত্রে জানা গেছে।

জানা গেছে, গাইবান্ধা জেলায় ইতোপূর্বে ধান চাষের প্রবণতা বেশি থাকলেও সাম্প্রতিককালে কৃষকরা ধান উৎপাদন করে সঠিক মূল্য না পাওয়ায় বিকল্প ফসল হিসেবে পাট, ভূট্টা, মরিচ, মিষ্টি কুমড়া, আলু, বেগুন, পটল, ডাল জাতীয় ফসলসহ বিকল্প ফসল উৎপাদনের দিকে ঝুঁকে পড়ছে। এতে আমন ধানের উৎপাদন হ্রাস পেতে শুরু করেছে। সে কারণে কৃষি সম্প্রসারণ বিভাগ উঁচ্চ ফলনশীল জাতের আমন ধান চাষে কৃষকদেরকে উদ্বুদ্ধ করতে জেলার সাতটি উপজেলায় বেশী মাত্রায় আমন ধান চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছেন। এজন্য উন্নতজাতের বীজ, সার, কীটনাশক যাতে কৃষকরা স্বল্পমূল্যে পেতে পারে সেজন্য প্রয়োজনীয় পদক্ষেপসহ দরিদ্র কৃষক ও বর্গাচাষীদের করোনাকালিন প্রণোদনা প্রদানেরও পদক্ষেপ গ্রহণ করেছে।

উল্লেখ্য, বছরের জুন-জুলাই মাসে সাধারণত এ জেলার যমুনা, ব্রহ্মপুত্র, তিস্তা ও করতোয়া নদীর তীরবর্তী নিচু এলাকা প্লাবিত হওয়ায় এ সমস্ত এলাকার আমন ধান বন্যায় ক্ষতিগ্রস্ত হয়। এ কারণে বন্যা সহনশীল জাতের আমন চারা রোপন এবং সেজন্য আগেই জুন মাসের প্রথম ভাগে যাতে কৃষকরা আমন চাষ শুরু করে। সেজন্য কৃষকদেরকে উৎসাহিত করে তুলছে কৃষি সম্প্রসারণ বিভাগ। তাই চলতি আমন মৌসুমে নিম্নাঞ্চলগুলোতে এবার অনেক আগেই আমন ধান রোপন করতে শুরু করেছে কৃষকরা।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।