গাইবান্ধাগাইবান্ধা সদর

গাইবান্ধায় এনসিটিএফের মাসিক সভা অনুষ্ঠিত

গতকাল ২০ মার্চ, রবিবার জাতীয় পর্যায়ে শিশু অধিকার বাস্তবায়নকারী শিশু সংগঠন ন্যাশনাল চিলড্রেন’স টাস্কফোর্স (এনসিটিএফ) গাইবান্ধা জেলা কার্যনির্বাহী কমিটির মার্চ মাসের মাসিক সভা অনুষ্ঠিত হয়েছে। গাইবান্ধা জেলা প্রশাসকের কার্যালয়ের ৩য় তলায় কনফারেন্স রুমে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন এনসিটিএফ গাইবান্ধা জেলা কমিটির সভাপতি ও কেন্দ্রীয় কমিটির প্রচার ও প্রকাশনা সম্পাদক কে.এইচ. খান রোহান।

কার্যনির্বাহী কমিটির অন্যান্য সদস্যগণ উক্ত সভায় অংশগ্রহণ করেন। শিশু গবেষক শেখ আনাস আহমেদ এর সঞ্চালনায় সভায় সভাপতি উপস্থিত সকল সদস্যগণকে শুভেচ্ছা জানিয়ে সভার কার্যক্রম শুরু করেন। সভায় ভার্চুয়াল পদ্ধতিতে উপস্থিত ছিলেন সেভ দ্য চিলড্রেন এর ফিল্ড অফিসার মোঃ মোস্তাফিজুর রহমান সৈকত।

সভায় জানানো হয়, জেলার সকল শিক্ষা প্রতিষ্ঠানে এনসিটিএফ এর সচেতনতামূলক কর্মসূচি পরিচালনা ও স্কুল কমিটি গঠনের বিষয়ে আবেদনের প্রেক্ষিতে জেলা শিক্ষা অফিস, গাইবান্ধা এনসিটিএফকে লিখিত অনুমতি প্রদান করেন এবং সংশ্লিষ্ট সকলকে সহযোগিতার জন্য নির্দেশনা প্রদান করেছেন। এসময় জেলা কমিটির সকল সদস্যরা গাইবান্ধার জেলা প্রশাসক ও জেলা শিক্ষা অফিসারকে ধন্যবাদ জানান।

এছাড়াও সভায় বর্তমান পরিস্থিতিতে সুরক্ষিত থাকতে সকল সদস্যগণ ও তাদের পরিবারের সদস্যদের স্বাস্থ্য বিধি মনে চলা ও জরুরী প্রয়োজনে ঘরের বাহিরে গেলে অবশ্যই মাস্ক পরিধান করার জন্য সকলকে অনুরোধ জানানো হয়। এছাড়াও সভায় জেলার শিশু অধিকার পরিস্থিতি নিয়ে আলোচনা ও পরবর্তী করনীয় সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।

সভায় উপস্থিত সকল সদস্যগণের মতামতের ভিত্তিতে গুরুত্বপূর্ণ কিছু সিদ্ধান্ত গৃহীত হয়।
সিদ্ধান্ত সমূহের মধ্যে উল্লেখযোগ্য হলো

১. সদর হাসপাতালের শিশু ওয়ার্ড পরিদর্শন
সভায় আলোচনা করা হয় যে, করোনা ভাইরাস পরিস্থিতিতে গাইবান্ধার হাসপাতালের শিশু ওয়ার্ড পরিদর্শন বন্ধ ছিল। বর্তমানে কোভিড-১৯ পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হওয়ায় কমিটির সদস্যদের মতামতের ভিত্তিতে গাইবান্ধা জেনারেল হাসপাতালে শিশু ওয়ার্ড পরিদর্শনের সিদ্ধান্ত গৃহীত হয়। সিদ্ধান্ত মোতাবেক আগামী ০২ এপ্রিল, শনিবার সকাল ১১ টায় শিশু ওয়ার্ড পরিদর্শনের সময় নির্ধারণ করা হয়।

২. স্কুল পরিদর্শন, সদস্য সংগ্রহ ও স্কুল কমিটি গঠন।
সভায় জানানো হয় গাইবান্ধায় নদীবেষ্টিত চরাঞ্চলের শিশুদের সমস্যা জানা ও তাদের এনসিটিএফ প্লাটফর্মে যুক্ত করা প্রয়োজন। গাইবান্ধার মাননীয় জেলা প্রশাসক এনসিটিএফকে এ বিষয়ে ব্যবস্থা নেয়ার নির্দেশনা দিয়েছেন। সে মোতাবেক চরাঞ্চলের শিশুদের মাঝে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ও এনসিটিএফ প্লাটফর্মে যুক্ত করার জন্য চর এলাকা বা চর নিকটবর্তী এলাকার মাধ্যমিক বিদ্যালয়ে পরিদর্শন৷ সদস্য সংগ্রহ ও স্কুল কমিটি গঠনের সিদ্ধান্ত গৃহীত হয়। সিদ্ধান্ত মোতাবেক আগামী ২৯ মার্চ, মঙ্গলবার সকাল ১০ টায় গাইবান্ধা সদর উপজেলার কামারজানী মার্চেন্টস উচ্চ বিদ্যালয় ও দুপুর ১২ টায় কামারজানী বনিক বালিকা উচ্চ বিদ্যালয়ে পরিদর্শন, স্কুল কমিটি গঠনের সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

৩. জলবায়ু পরিবর্তন বিষয়ে অবহিতকরনে কর্মশালা আয়োজন।
জলবায়ু পরিবর্তন বিষয়ে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে এনসিটিএফ জেলা কমিটির সদস্যদের দক্ষতা উন্নয়নে অনলাইনে একটি প্রশিক্ষণ কর্মশালা আয়োজনের সিদ্ধান্ত গৃহীত হয়। সিদ্ধান্ত মোতাবেক আগামী ০৮ এপ্রিল, শুক্রবার সকাল ১০টা- ১১.৩০ মি. অনলাইনে প্রশিক্ষণ কর্মশালা আয়োজনের সময় নির্ধারণ করা হয়।

৪. বিবিধ আলোচনাঃ
জেলা শহরের গুরুত্বপূর্ণ পয়েন্টে ইভটিজিং, হয়রানী ছিনতাই রোধে সিসি ক্যামেরা স্থাপনের বিষয়ে সুপারিশমালা প্রনয়নের জন্য সাধারণ সম্পাদক তাওফিক ওমর হিমন ও সাংগঠনিক সম্পাদক অনিক বর্মণ কে দায়িত্ব প্রদান করা হয়।
শিশু অধিকার পরিস্থিতি মনিটরিং এর তথ্য সংগ্রহের জন্য গুগল ফর্ম তৈরির সিদ্ধান্ত গৃহীত হয়। জেলা ভলান্টিয়ার ও শিশু সাংবাদিক আহসান হাবীব রিফাতকে এ বিষয়ে দায়িত্ব প্রদান করা হয়।

সভায় আর কোনো আলোচ্য বিষয় না থাকায় সভার সভাপতি সকলকে ধন্যবাদ জানিয়ে সভার কার্যক্রম শেষ করেন।
সভায় আরো উপস্থিত ছিলেন সেভ দ্য চিলড্রেন এর জেলা ভলান্টিয়ার মোঃ তাওহীদ তুষার, এনসিটিএফ এর সহ সভাপতি নুসরাত জামান লামিয়া, শিশু গবেষক শেখ আনাস আহম্মেদ সাদ, চাইল্ড পার্লামেন্ট মেম্বার মাহিয়া তাওফিকা নিহা, আসফিকুর রহমান আসিফ, শিশু সাংবাদিক আহসান হাবীব রিফাত ও নিশাত সালসাবিল তুবা, কার্যনির্বাহী সদস্য শাহরিয়ার আদিব, নিউটন স্কুল কমিটির সদস্য কানিজ ফাতেমা কান্তা ও আহসান হাবীব রিমন।

Back to top button