ঢাকারবিবার , ৫ ডিসেম্বর ২০২১
  1. অর্থনীতি
  2. আইন আদালত
  3. আন্তর্জাতিক
  4. কনভার্টার
  5. কৃষি ও প্রকৃতি
  6. খেলাধুলা
  7. গাইবান্ধা
  8. গাইবান্ধা সদর
  9. গোবিন্দগঞ্জ
  10. চাকুরী
  11. জাতীয়
  12. ধর্ম
  13. পলাশবাড়ী
  14. প্রবাসের খবর
  15. ফিচার

গাইবান্ধায় আন্তর্জাতিক স্বেচ্ছাসেবক দিবস পালন করেছে ফ্রেন্ডশিপ

গাইবান্ধা প্রতিনিধি
ডিসেম্বর ৫, ২০২১ ১০:৫৩ অপরাহ্ণ
Link Copied!

ভলান্টিয়ার নাউ ফর আওয়ার কমন ফিউচার প্রতিপাদ্যে আন্তর্জাতিক স্বেচ্ছাসেবক দিবস (আইভিডি) উপলক্ষে গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার কাপাসিয়া ইউনিয়নের আদর্শ গ্রামে শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। রোববার (৫ ডিসেম্বর) দুপুরে বেসরকারি উন্নয়ন সংস্থা ফ্রেন্ডশিপের ক্লাইমেট অ্যাকশন সেক্টরের জনগোষ্ঠীর উদ্যোগে দুর্যোগ ঝুঁকি হ্রাস প্রকল্পের (সিআইডিআরআর-নর্থ অ্যান্ড সাউথ) উদ্যোগে এই কর্মসূচি পালন করা হয়।

প্রথমে শোভাযাত্রাটি ওই গ্রামের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। পরে সিআইডিআরআর প্রজেক্টের ইনচার্জ মো. তৌহিদুর রহমানের সভাপতিত্বে ও এএসডি প্রজেক্টের ইনচার্জ দিবাকর বিশ্বাসের সঞ্চালনায় আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন ইউপি সদস্য মো. রফিকুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সংরক্ষিত নারী সদস্য মোছা. নুরজাহান বেগম।

এছাড়া আরও বক্তব্য রাখেন প্রজেক্ট অফিসার এটিএম মিজানুর রহমান ও সিনিয়র ফিল্ড ফ্যাসিলেটেটর খন্দকার মো. রকিবুল হাসান প্রমুখ। অনুষ্ঠানে আদর্শ গ্রাম ও শিংগিজানী গ্রামের বন্যা স্বেচ্ছাসেবকগণ, ফ্রেন্ডশিপ দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সদস্য ও গ্রামবাসী অংশ নেন।

প্রধান অতিথি মো. রফিকুল ইসলাম তার বক্তব্যে ফ্রেন্ডশিপের বিভিন্ন কার্যক্রমের ভূয়সি প্রশংসা করে বলেন, দুর্যোগসহ বিভিন্ন সামাজিক সমস্যার সমাধানে সবাইকে একযোগে কাজ করতে হবে। এ পর্যন্ত বিভিন্ন সচেতনতামূলক সভা ও প্রশিক্ষণের মাধ্যমে গাইবান্ধা ও কুড়িগ্রামের ৮১০ জনকে নিয়ে বন্যা স্বেচ্ছাসেবক দল গঠন করা হয়েছে। যারা সফলতার সাথে বিভিন্ন দুর্যোগসহ সামাজিক উন্নয়নমূলক কাজে স্বেচ্ছায় কাজ করে দেশে ও বিদেশে সমাদৃত হয়েছেন বলেও জানান বক্তারা।

জাতিসংঘের সাধারণ পরিষদ ২০ নভেম্বর ১৯৯৭ এর ৫২/১৭ রেজুলেশনে ২০০১ কে স্বেচ্ছাসেবকদের আন্তর্জাতিক বছর হিসেবে ঘোষণা করেছিল। স্বেচ্ছাসেবকদের স্বীকৃতি আরও এগিয়ে নিতে তাদের কাজের সুবিধার্থে একটি যোগাযোগ নেটওর্য়াক তৈরি করতে এবং স্বেচ্ছাসেবী পরিষেবার সুবিধাগুলি প্রচার করার জন্য এই বছরটি কল্পনা করা হয়েছিল।

স্থানীয়, জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে উন্নয়নকে উৎসাহিত করার জন্য স্বতন্ত্র স্বেচ্ছাসেবক, সম্প্রদায় এবং সংস্থার অবদানকে স্বীকৃতি দেওয়ার জন্যই ০৫ ডিসেম্বর আন্তর্জাতিক স্বেচ্ছাসেবক দিবস পালন করা হয়। সারা বিশ্বের ন্যায় বাংলাদেশেও যথাযথ মর্যাদায় দিবসটি পালিত হয়।

আন্তর্জাতিক স্বেচ্ছাসেবক দিবস উদযাপনের প্রেক্ষাপট, লক্ষ্য ও উদ্দেশ্য এবং ফ্রেন্ডশিপ বন্যা স্বেচ্ছাসেবকদের বিগত সময়ে দুর্যোগকালীন সময়ে সেবাদানের কার্যক্রম উপস্থাপনের পাশাপাশি ভবিষ্যৎ কর্ম-পরিকল্পনা উপস্থাপন করা হয়।

উল্লেখ্য, ফ্রেন্ডশিপ বিগত প্রায় দু-দশক ধরে উত্তরের দুর্গম চরাঞ্চল ও দক্ষিণের উপকূলীয় অঞ্চলে বিভিন্ন সামজিক উন্নয়নমূলক কার্যক্রম বাস্তবায়ন করছে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।