ঢাকাবুধবার , ১০ নভেম্বর ২০২১
  1. অর্থনীতি
  2. আইন আদালত
  3. আন্তর্জাতিক
  4. কনভার্টার
  5. কৃষি ও প্রকৃতি
  6. খেলাধুলা
  7. গাইবান্ধা
  8. গাইবান্ধা সদর
  9. গোবিন্দগঞ্জ
  10. চাকুরী
  11. জাতীয়
  12. ধর্ম
  13. পলাশবাড়ী
  14. প্রবাসের খবর
  15. ফিচার
আজকের সর্বশেষ সবখবর

আমন ধানে ছত্রাক দিশেহারা কৃষক

নিউজ ডেস্ক
নভেম্বর ১০, ২০২১ ১২:৩৪ অপরাহ্ণ
Link Copied!

গাইবান্ধার পলাশবাড়ী উপজেলায় আমন ব্রি-৪৯ ধানখেতে ‘লক্ষ্মীরগু’ নামে এক ধরনের ছত্রাকের আক্রমণে নষ্ট হয়ে যাচ্ছে ধান। যেখানে আর কিছুদিন পর খেত থেকে ধান কেটে ঘরে তোলার কথা, সেখানে হঠাৎ ছত্রাকের আক্রমণে দিশেহারা কৃষক।

উপজেলার কিশোরগাড়ী ইউনিয়নের দীঘলকান্দি গ্রামের কৃষক মিলন মণ্ডল ও অবা গাছু বলেন, ‘অনেক স্বপ্ন নিয়ে ৫৫ শতক জমিতে ব্রি-৪৯ জাতের আমন ধানের চাষ করি। সার-কীটনাশকসহ প্রায় ২০ হাজার টাকা খরচ হয়েছে। এই জমি থেকে ৪০-৪৫ মণ ধান আসার কথা। অল্প কিছুদিন পর ধান কাটার উপযুক্ত হবে। কিন্তু তার আগে হঠাৎ ধানখেতে ‘লক্ষ্মীরগু’ নামক ছত্রাক আক্রমণ করে। এতে খেতের ৭০ শতাংশ ধানই নষ্ট হয়ে গেছে।’

উপসহকারী কৃষি কর্মকর্তা মঞ্জুরুল ইসলাম জানান, খবর পেয়ে ওইসব ধানখেত পরিদর্শন করা হয়েছে। ‘লক্ষ্মীরগু’ নামের ছত্রাকের আক্রমণে ধান নষ্ট হয়ে যাচ্ছে। এই ছত্রাকের আক্রমণ রোধে প্রয়োজনীয় কীটনাশক ব্যবহারের পরামর্শ দেওয়া হয়েছে।

কৃষি কর্মকর্তা ফাতেমা কাওসার মিশু জানান, ব্রি-৪৯ ধানে ‘লক্ষ্মীরগু’ নামে এই ছত্রাক তুলনামূলক বেশি আক্রমণ করে। এ কারণে আমরা এই জাতের ধান চাষে সবসময় কৃষকদের নিরুৎসাহিত করে থাকি। কৃষকদের সব ধরনের সহযোগিতা করা হবে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।